Categories

Stay connected

Trending News

Subscribe Now

* You will receive the latest news and updates on your favorite celebrities!

Trending News

Blog Post

Off-page SEO

৮০ বিলিয়ন ডলারের এসইও মার্কেট এবং লিঙ্ক বিল্ডিং 

What is Backlink

আমরা যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাজের সাথে জড়িত তারা অনেকেই জানি অথরিটি কিংবা ভাল মানের ব্যাকলিঙ্ক এর প্রয়োজনীয়তা কেমন। এবং প্রত্যেকটি মানসম্পন্ন ব্যাকলিঙ্ক তৈরি করতে কতটা সময় এবং পরিশ্রম করতে হয়। মার্কেটপ্লেসে এসইও নিয়ে অনেকেই ক্যারিয়ার গড়তে চায় কিন্তু লিঙ্ক বিল্ডিং কোন টেকনিক্যাল স্কিল নয়, এটা পুরোপুরি স্ট্রাটেজিকাল একশন। যা শুধু মাত্র কিছু নির্দিষ্ট লিঙ্কবিল্ডিং কৌশলের উপর নির্ভর করে না।

কারন আপনার ওয়েবসাইট কিংবা আপনি যে কিওয়ার্ড নিয়ে আপনি কাজ করছেন তা কোন ধরনের ওয়েবসাইট, বা এর ভিজিটর কারা, গুগল এর কাছে আপনার ওয়েবসাইট এর পরিচিতি কি, আপনার কিওয়ার্ড এর ধরন কেমন, কোন ধরনের ওয়েবসাইট থেকে ব্যাকলিঙ্ক কার্যকর হবে; এ বিষয় নিয়ে আগে আপনাকে আপনার কৌশল সাজাতে হবে। 

আপনার ওয়েবসাইট এর টপিকস এক বিষয়ের; আপনি অনেক ভাল ওয়েবসাইট থেকে ব্যাকলিঙ্ক আনলেন কিন্তু সেই ওয়েবসাইট এর টপিকস আপনার ওয়েবসাইটের টপিকস এক নয়। বা একটু গভির ভাবে বললে আপনি যে ওয়েবসাইট থেকে ব্যাকলিঙ্ক তৈরি করলেন সে ওয়েবসাইট আপনার টপিকস এর বাইরের কিওয়ার্ড নিয়ে SERP তে থাকলে কিন্তু যে পরিমান ভ্যেলু আপনার পাওার কথা ছিল সে পরিমান ভ্যেলু আপনি পাবেন না। 

আবার আপনি অনেক ভাল ওয়েবসাইট থেকে লিঙ্ক নিলেন ঠিকি কিন্তু সেই লিঙ্কের মাধ্যমে আপনার ওয়েবসাইটে ভিজিটর জেনারেট হল না। তাহলে কিন্তু 
অই লিঙ্ক আপনার জন্য খুব বেশি কার্যকর নয়।

কিছু টিউটোরিয়াল দেখে তাদের দেখানো পথ দেখে শুরু করে দিলেন লিঙ্ক বিল্ডিং; তাহলে লিঙ্কবিল্ডিং করবেন ঠিকি কিন্তু রেঙ্কিং পাবেন না। 

আবার অনেকে ১৫+ কন্টেন্ট দেয়ার আগেই সেই ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক জেনারেট করা শুরু করে দেয়; গুগোল কে কি এতই বোকা ভাবা উচিত ?

ব্যাকলিঙ্ক এর মৌলিকতা হচ্ছে যে আপনার কন্টেন্ট এত ভাল হয়েছে যে অন্যান্য ওয়েবসাইট আপনার লেখার জন্য তার ভিজিটর কে রেফারেন্স করছে। তার মানে আপনার লেখার মান হতে হবে একি টপিকসে অন্যান্য ওয়েবসাইট থেকে ভালমানের। কারন গুগোল প্রত্যেক বিষয়ের লেখার বিষয়ে খোঁজ খবর রাখে। তাই যে আপনার ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক দিল তার অতিতের ব্যাকলিঙ্কের মানের তথ্য গুগোলের কাছে কিন্তু আছে। 

এক কথা অনেকগুলো বিষয় নির্ভর করে লিঙ্ক বিল্ডিং এ। আমার মতে দুই ধরনের লিঙ্ক বিল্ডিং কৌশল আছে। একটা হচ্ছে যেখানে লিঙ্ক দেয়ার সুযোগ আছে দিয়ে আসা। আরেকটা হচ্ছে আরেকজন কে দিয়ে দেয়ানো; মানে যার ওয়েবসাইট বা যে ওয়েবসাইট ম্যানেজার বা ওয়েবসাইটের কন্টেন্ট রাইটার তার মাধ্যমে নিজের ওয়েবের লিঙ্কিং করানো। 

তো পোস্টের মূল বিষয় যা তা হচ্ছে; ব্যাকলিঙ্ক তৈরি করা মূল বিষয় নয়, মূলবিষয় হচ্ছে সম্পর্ক তৈরি করা; আর সম্পর্ক তার সাথেই হয় যার সাথে মনের মিলন আছে মানে উভয়ের মাঝে সুনির্দিষ্ট বিষয়ের মিল আছে। 

এখানে পয়েন্ট আকারে কিছু বলিনি, কারন যে বুঝবে সে লেখার অংশ থেকেই অনেক কিছু বুঝে নিতে পারবেন।

পরবর্তীতে ইচ্ছে আছে কার্যকর ব্যাকলিঙ্ক এর বৈশিষ্ট্য নিয়ে লেখার। সে পর্যন্ত আল্লাহ হাফেজ।

Related posts

Leave a Reply

Required fields are marked *