Categories

Stay connected

Trending News

Subscribe Now

* You will receive the latest news and updates on your favorite celebrities!

Trending News

Blog Post

Off-page SEO

লিঙ্কবিল্ডিং কৌশলে মানসম্পন্ন ব্যাকলিঙ্কের বৈশিষ্ট্য এবং একজন রাজার গল্প – ০২ 

hrraju baccklink

🔶 দুই পর্বের এটা দ্বিতীয় পর্ব।

প্রথম পর্বের লিংকঃ http://bit.ly/hrlink1

প্রশ্ন দিয়ে শুরু করি, কেন লিঙ্কবিল্ডিং করবেন ❓
কেন ব্যাকলিঙ্ক তৈরি করতে হবে ❓

🎯 এই দুইটা প্রশ্নের মাঝেই উত্তর আছে যে আসলে আপনার উদ্দেশ্য কি। আপনার উদ্দেশ্য হচ্ছে গুগল এর কাছে আপনার ওয়েবসাইট কে তথ্যভিত্তিক সোর্স হিসেবে পরিচয় করিয়ে দেয়ার। আরেকটা উদ্দেশ্য হচ্ছে ব্যাকলিঙ্ক এর মাধ্যমে হুক করে প্রচুর পরিমান ভিজিটর নিয়ে আসা, এবং এমন জায়গা থেকে ব্যাকলিঙ্ক এর মাধ্যমে ভিজিটর আনা; যারা আপনার ওয়েবসাইট এর অন্যান্য আর্টিকেল ও পড়তে আগ্রহী। আর যার মাধ্যমে আপনি চলে আসবেন SERP তে।

✅ এটা আগে জেনে নিন, গুগোল এর কাছে কিন্তু এটা ধরা হচ্ছে না যে আপনি নিজেই নিজের ওয়েবসাইট এর সাফাই গাইছেন। সে বুঝবে আপনার কোয়ালিটি কন্টেন্ট এর কারনে অন্যান্য ভাল ওয়েবসাইট আপনার ওয়েবসাইট কে তার ভিজিটর এর কাছে সাজেশন করছে। আবার আপনার ওয়েবসাইট এর লিঙ্ক এমন এমন জায়গায় আছে যেখানে অসাধারন ওয়েবসাইট এবং অনেক ভিজিটর এর সমাগম আছে, যা আপনার ওয়েবসাইট কে আলাদা ভাবে পরিচয় করিয়ে দেয়। যেমনঃ Busiess Profile Do-follow Backlink.

✳ এটাই হচ্ছে মূল কথা। ব্যাকলিংক তৈরি করার উপর ভিত্তি করে একে দুই ভাবে ভাগ করা যায়।

➡ ১. প্রফাইল বা একাউন্ট তৈরি করেই নিজের ওয়েব সাইট এর ব্যাকলিংক তৈরি করা যায়।
➡ ২. কোন আর্টিকেলে কৌশলে নিজের ওয়েবসাইট এর লিঙ্কিং করে দেয়ার মাধ্যমে ব্যাকলিংক তৈরি করা।

🔸 এবার চলুন আপনাদের ভাল ব্যাকলিংক এর কিছু বৈশিষ্ট্য জানিয়ে দেয়ার চেষ্টা করি।

🤴 আগেই ধরে নিলাম আপনি সুদর্শনধারী। মানে আপনার ওয়েবসাইট এর ডিজাইন, আর্কিটেকচার, কন্টেন্ট, আর্টিকেল, সোশ্যাল শেয়ার বাঁটন থেকে শুরু করে আপনার সাইটের স্পিড বা আপটাইম গুগোলের স্ট্যান্ডার্ড অনুযায়ী খুব ভাল পর্যায়ে আছে। আপনার পেজে কোন প্রকার এরর ( 404 page ), বা ব্রোকেন লিঙ্ক, ডুপ্লিকেট কন্টেন্ট নেই। খুব ঝকঝকা ওয়েবসাইট। বেশ…

✍ এবার প্রথমেই আপনার ওয়েবসাইট এর যে পেজ আছে, বা এর পরে যে পেজ গুলো বা আর্টিকেল এর পার্মানেন্ট লিঙ্ক তৈরি করবেন সেটা যেন আপনার কিওয়ার্ড এবং এর ইউআরএল যাতে ইউজার রিড ফ্রেন্ডলি হয়; তার জন্য পারমালিঙ্ক পরিবর্তন করে নিলেন।

👁‍🗨 কারন আপনি যাদের কে আপনার ওয়েব সাইটে নিয়ে আসবেন তারা এসে 
প্রথমে আপনার লিঙ্কে চোখ রাখবে। ওই লিঙ্কে আসার পর যদি দেখে তারা যা জানতে এসেছে ঠিক সেটাই আপনার পোস্ট ইউআরএল এ লেখা আছে তাহলে আপনি যে ব্যাকলিঙ্ক তৈরি করেছেন তা একটি মানসম্পন্ন ব্যাকলিঙ্ক হিসেবেই গণ্য হবে। কারন গুগোলের কাছেও আপনি প্রথমেই আপনার ডোমেইন এর পোস্টের ইউআরএল দিয়েই পরিচিত হবেন। তার মানে প্রথম এবং গুরুত্বপূর্ণ বিষয় হল যেই আর্টিকেল এর ব্যাকলিঙ্ক করেছেন সেই পোস্ট বা আর্টিকেল এর ইউআরএল হতে হবে ইউজার ফ্রেন্ডলি।

☑☑ ব্যাকলিঙ্ক আনলেন সাধারন মানের কোন ওয়েবসাইট থেকে কিন্তু সেই ওয়েবসাইট এর ভিজিটর অনেক বেশি হওয়ার আপনি যেখানে ব্যাকলিঙ্ক করেছেন তার মাধ্যমে প্রচুর ভিজিটর আসলো আপনার ওয়েবসাইটে, তাহলে সেই ব্যাকলিঙ্ক ও একটি মানসম্পন্ন ব্যাকলিঙ্ক। এটা এই জন্য বললাম যে আমরা PA, DA চেক করি। কিন্তু কোন ওয়েবসাইট কোন বিশেষ কন্টেন্ট এর জন্য ভাল ভিজিটর পাচ্ছে তা চেক করি না। তাই জেনে নিন আপনার কি ওয়ার্ড এর জন্য কোন পেজ গুলো ভাল ভিজিটর পাচ্ছে কিন্তু ওয়েবসাইট টির নিশ বা বিষয় সরাসরি আপনার ওয়েবসাইট এর সাথে সংযুক্ত না হলেও ৫০% সম্পৃক্ত।

☑☑ আপনার ব্যাকলিঙ্ক হতে হবে Do-Follow ব্যাকলিঙ্ক। মানে লিঙ্কে ক্লিক করলে সরাসরি আপনার ওয়েবসাইটে চলে আসবে এবং গুগলও জানতে পারবে যে কোন ওয়েবসাইট আপনাকে ব্যাকলিঙ্ক দিয়েছে।
▪ Link Juice

☑☑ আপনি যেখানে ব্যাকলিঙ্ক করেছেন সেখানে আপনার কি-ওয়ার্ড কেই টেক্সট হিসেবে লিঙ্ক-আপ করেছেন, আপনার সেই লিংক করা টেক্সট টি মোটামুটি বড় এবং তা সরাসরি আপনার আর্টিকেল এর টাইটেল এর সাথে মিলে গেলে এটাও মান সম্পন্ন ব্যাকলিঙ্ক।

☑☑ আপনার ব্যাকলিঙ্ক এর প্লেস হচ্ছে মেইন বডি তে, মানে কোন কিছু বলা 
বিস্তারিত বলা শুরু করেছে এর মাঝে আপনার ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক দেয়া আছে।

✋ একটু দাঁড়ান ‼

⭐ সহজ করে বললে বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে আমার কাছে ব্যাকলিঙ্ক চার প্রকারের হয় ।

➡ ১. যে ব্যাকলিঙ্কে ওয়েবসাইটের ভ্যালু বাড়ে।
➡ ২. যে ব্যাকলিঙ্কে ওয়েবসাইটে প্রচুর ভিজিটর আসে।
➡ ৩. ওয়েবসাইটের ভ্যালুও বাড়ে, ভিজিটর ও আসে। 
➡ ৪. যে ব্যাকলিঙ্কে ক্লিক করে আসা ভিজিটর বেশি সময় ওয়েবসাইটে থাকে এবং ইন্টারনাল লিঙ্কিং করা লিঙ্কেও ক্লিক করে ওয়েবসাইট এর অন্যান্য কন্টেন্ট ও পড়ে।

👉 আপনি যেখানে লিঙ্কবিল্ডিং করবেন সেই সাইট হাই অথরিটি হওয়া প্রয়োজন হবে। এর জন্য High DA, PA, PR এর ওয়েবসাইটে আপনার লিঙ্ক তৈরি করতে হবে।সেই পেজের পেজ রেঙ্ক ও ভাল হওয়া চাই। সাথে সেই ওয়েবসাইট যাতে মান সম্পন্ন ওয়েব সাইটও হয়।
▪ MOZ
▪ Ahrefs

🔘 ব্যাকলিঙ্ক এমন জায়গায় দেয়া আছে যেখানে সবচেয়ে ভাল, বেস্ট, টপ এই টাইপের রিভিউ আর্টিকেল লেখা আছে। এডিটোরিয়াল পোস্ট টাইপ আর্টিকেল , যা সোর্স অফ ইনফরমেশন হিসেবে থাকবে।

🔘 যেই ওয়েবসাইটের আর্টিকেলে আপনার লিঙ্ক আছে তা যেন অতিরিক্ত তথ্য জানার জন্য দেয়া হয়ে থাকে ( Additional Information ) । মানে ওই আর্টিকেলের বিষয়ে আরো কিছু জানতে চাইলে আপনার দেয়া লিঙ্কে যাতে ভিজিটর ক্লিক করে।

✍ এর জন্য আপনাকে কি করতে হবে ❓❓

▪ শক্তিশালী তত্থভিত্তিক কন্টেন্ট লিখতে হবে।
▪ এভারগ্রিন কন্টেন্ট লিখতে হবে; যাতে অনেক তথ্য যোগ করা থাকবে।
▪ রিসার্চ তথ্য ভিত্তিক পরিসংখ্যান যুক্ত কন্টেন্ট যোগ করতে হবে নিজের ওয়েবসাইটে। এবং তা মেইল এর মাধ্যমে একি বিষয়ক অন্যান্য ব্লগার, রাইটার, ওয়েবসাইট ম্যানেজারদের কাছে পাঠাতে হবে।

🔘 অনেক ওয়েবসাইট আছে যারা অন্যকে লেখার সুযোগ দেয়। সেখানে খেয়াল করুন আপনার টপিকসে অন্যদের লেখার মান কেমন। তার থেকে ভাল মানের লেখা লিখে সেখানে আপনার লেখা জমা দিন এবং ওই লেখায় আপনার ওয়েবসাইট এর ব্যাকলিঙ্ক প্রদান করুন। তাহলে এটাও মানসম্পন্ন ব্যাকলিঙ্ক। যাকে আমরা গেস্ট ব্লগিং ব্যাকলিঙ্ক বলে থাকি।

🔘 আপনার ব্যাকলিঙ্ক অনেক প্রশ্নের উত্তর প্রদান করে। মানে আপনি কোন Answer/Question forum এ একটি উত্তর দিচ্ছেন। সেখানে অন্য একটা বিষয় যুক্ত না করলে ভালভাবে বুঝাতে পারছেন না তাই এমন একটি লিঙ্ক প্রদান করলেন যাতে বিষয় টি সুন্দর ভাবে বোঝানো যায়। এটা যদি আপনার ব্যাকলিঙ্ক হয় তবে এটা কোয়ালিটি ব্যাকলিঙ্ক।

কোথায় ❓❓
▪ Quora
▪ Yahoo Answer
▪ Wikianswers

🔘 গুগোলে ফটো সার্চ দিয়ে আপনার ওয়েবসাইটে চলে গেলাম, এটাও আপনার ওয়েবসাইটের জন্য ভাল ব্যাকলিংক।

🔘 আপনি কোথাও লিখেন, সেখানে আপনার প্রোফাইলে একটা ব্যাকলিংক আছে, Yes this is Quality Backlink.

🔘 আপনার প্রডাক্ট বা সেবাভিত্তিক একি রকম টপিকসে কোন ভাল ওয়েবসাইটে আর্টিকেল লিখেছে, সেখানে আপনি 💬 কমেন্ট করলেন। কন্টেন্ট এর সাথে আরো কিছু তথ্য কমেন্ট করে যোগ করে দিয়ে আসলেন। অন্যান্য ভিজিটর কিউরিয়াস হয়ে আপনার প্রোফাইল চেক করে আপনার ওয়েবসাইটে চলে আসলো।This is Good Signal for you and your Website also; মানে ভাল মানের passive ব্যাকলিংক হয়ে গেল।

🔘 আপনার ওয়েবসাইট থেকে অপ্টিন ফর্ম এর মাধ্যমে অথবা 🧲 লিড মেগনেট এর মাধ্যমে প্রাপ্ত মেইলে কন্টেন্ট এর লিংক সহ মেইল প্রেরন করলে যদি মেইল এর টেম্পলেট টি এমন ভাবে ডিজাইন করা হয় যাতে ওই লিঙ্কে ক্লিক করতে আগ্রহী হয় তবে সেখানে আপনার ওয়েবসাইট এর লিংক টি কোয়ালিটি ব্যাকলিংক।

🔘 সোশ্যাল মিডিয়ায় এমন একটা পেজে কিংবা গ্রুপে আপনার আর্টিকেল এর লিংক আছে যেখান থেকে আপনি অনেক পটেনশিয়াল ভিজিটর পাচ্ছেন; যা সোশ্যাল সিগন্যাল নামে পরিচিত তবে সেটাও একটা কার্যকর মান সম্পন্ন ব্যাকলিংক।

🔘 ইনফোগ্রাফিক তৈরি করলেন, যা সবাই শেয়ার করলো। কেউ একজন আপনার সেই ইনফোগ্রাফিকে দেয়া লিংক টি ট্যাবে সরাসরি লিখে আপনার ওয়েবসাইটে চলে আসলো। এটাও একটা আন-ক্লিকঅ্যাবল ভাল মানের ব্যাকলিংক এর কাজ করবে।

🔘 আপনি তথ্য নির্ভর ( আপনার নিশ বিষয়ক ) পিডিএফ তৈরি করলেন। কিছু বিষয় যুক্ত করলেন এবং কিছু বিষয়ের লিংক দিয়ে দিলেন পিডিএফ এ। যাতে পাঠক পিডিএফ পড়তে পড়তে ওই লিঙ্কে ক্লিক করে আরো বিস্তারিত জানার জন্য। যার ফলে সে আপনার ওয়েবসাইটে চলে আসলো; তবে এটাও একটা কোয়ালিটি ব্যাকলিংক।

✍ একটা মৌলিক কথা বলি…

⭐ আপনার জন্য সেটাই কোয়ালিটি ব্যাকলিংক যেটাতে কেউ ক্লিক করবে; আরো বেশি কিছু, আরো ভাল কিছু তথ্য জানার জন্য।

🎯 সবাই বলে ভাল ওয়েবসাইট হতে হবে, PA, DA, PR এর মান ভাল হতে হবে। আমি বলি এটা তারা বলে কারন ওইসব ওয়েবসাইটে অনেক ভিজিটর থাকে যারা পটেনসিয়াল বা ভাল মানের ভিজিটর। আর গুগোল তাই ভ্যালু ও বেশি দেয় ওইসব ওয়েবসাইট কে। তাই বলে এই না যে সেখান থেকেই ব্যাকলিংক আনতে হবে বা হতেই হবে। যেটা প্রয়োজন সেটা হল যেখানেই ব্যাকলিঙ্কিং করুন না কেন দুইটা জিনিষ মাথায় রাখবেন। অহেতুক অসামঞ্জস্য ওয়েবসাইট থেকে যাতে লিংক না নেয়া হয়, আর সেখান থেকেই লিংক তৈরি করতে হবে যেখান থেকে ভিজিটর আসার সম্ভাবনা অবশ্যই আছে। যারা আপনার কন্টেন্ট সময় নিয়ে পড়বে।
⌚ Duel Time
⚾ Bounce Rate

💥 এখন আপনাকে একটা গোপন কার্যকর ফর্মুলা বা সুত্র দেই পোস্ট টি সময় নিয়ে পড়েছেন তাই এক্সট্রা গিফট হিসেবে। আচ্ছা এমন কিছু কি করা যায় না, যাতে ভিজিটর নিজে ইউআরএল লিখে আপনার ওয়েবসাইটে আসবে ‼

✍ আমি পয়েন্ট আকারে না লিখে বিস্তারিত লেখার চেষ্টা করি, যাতে যে পড়ে সেও যেন নিজে নিজে একটু রিসার্চ করা শিখতে পারে; নির্দিষ্ট নিয়মের বাইরে চিন্তা করতে পারে।

🙋‍♂ আজকে এ পর্যন্তই, লেখার সমালোচনার দুয়ার খোলা রইলো, আর সাজেশন বা সংযোজন এর জন্য অগ্রিম ধন্যবাদ।

🔜 পোস্ট টি লিখতে গিয়ে মনে হয়েছে যে ব্যাকলিংক তৈরি করার কিছু ভাল উপায় এবং সোর্স কিভাবে বের করা যায় এই ব্যাপারে লিখলে ভালই হয়। আগামি পর্বে এ বিষয়ে লেখার ইচ্ছে আছে। সে পর্যন্ত ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেয।

Next

লিঙ্কবিল্ডিং কৌশলে মানসম্পন্ন ব্যাকলিঙ্কের বৈশিষ্ট্য এবং একজন রাজার গল্প - ০২

Related posts

Leave a Reply

Required fields are marked *